CPM ক্যালকুলেটর

Google Ads CPM ক্যালকুলেটর — বিনামূল্যে অনলাইন Google Ads CPM ক্যালকুলেটর৷

তাৎক্ষণিকভাবে CPM গণনা করতে আপনার Google বিজ্ঞাপন প্রচারের খরচ এবং ইম্প্রেশন লিখুন। আপনার ডিসপ্লে নেটওয়ার্ক কর্মক্ষমতা বিশ্লেষণ করুন এবং আপনার বিডিং কৌশল অপ্টিমাইজ করুন।

Google Ads CPM ক্যালকুলেটর কি?

Google Ads CPM হল Google-এর বিজ্ঞাপন প্ল্যাটফর্মে - Google Display Network (GDN), YouTube এবং Discovery বিজ্ঞাপনগুলি সহ - প্রতি 1,000 ইম্প্রেশনের খরচ৷

Google বিজ্ঞাপন CPC (প্রতি ক্লিকে অর্থ প্রদান) এবং CPM (প্রতি ইম্প্রেশনে অর্থ প্রদান) বিডিং কৌশল উভয়ই অফার করে। CPM বিডিং ব্র্যান্ড সচেতনতা প্রচারের জন্য আদর্শ যেখানে ক্লিকের চেয়ে দৃশ্যমানতা বেশি গুরুত্বপূর্ণ। একটি Google Ads CPM ক্যালকুলেটর আপনাকে প্রচারাভিযানের দক্ষতা মূল্যায়ন করতে সাহায্য করে।

Google ডিসপ্লে নেটওয়ার্ক বিশ্বব্যাপী 90%+ ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে পৌঁছেছে। আপনার Google Ads CPM বোঝা আপনাকে প্রতিযোগীদের বিরুদ্ধে বেঞ্চমার্ক, টার্গেটিং অপ্টিমাইজ করতে এবং CPC এবং CPM বিডিংয়ের মধ্যে সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

প্রচারের খরচ Google বিজ্ঞাপন খরচ
ইমপ্রেশন GDN বিজ্ঞাপনের ভিউ
গুগল সিপিএম খরচ প্রতি 1,000

Google Ads CPM ক্যালকুলেটর সূত্র

Google Ads CPM সূত্রটি আদর্শ CPM-এর মতোই: প্রচারাভিযানের খরচকে ইম্প্রেশন দিয়ে ভাগ করুন, তারপর 1,000 দিয়ে গুণ করুন। আপনার নিজের সংখ্যা নিয়ে পরীক্ষা করতে নীচের খেলার মাঠটি ব্যবহার করুন।

Google বিজ্ঞাপন CPM = (মূল্য ÷ ইম্প্রেশন) × 1,000

Google বিজ্ঞাপন CPM খেলার মাঠ

$500
$10 $10,000
100,000
1K 1M
GA CPM $5.00 প্রতি 1,000 ইম্প্রেশন

$500 ÷ 100,000 = 0.005 × 1,000 = $5.00

কিভাবে Google Ads CPM গণনা করবেন — ধাপে ধাপে

আপনার Google বিজ্ঞাপন প্রদর্শন বা ভিডিও প্রচারের জন্য CPM গণনা করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ সঠিক ফলাফলের জন্য আপনার Google বিজ্ঞাপন ড্যাশবোর্ড থেকে ডেটা ব্যবহার করুন।

1

আপনার প্রচারণা খরচ খুঁজুন

Google বিজ্ঞাপনে, আপনার প্রচারাভিযানের ড্যাশবোর্ডে যান এবং আপনি যে সময়ের জন্য বিশ্লেষণ করছেন তার মোট খরচ নোট করুন।

উদাহরণ

আপনার GDN প্রচারাভিযান দুই সপ্তাহ ধরে $3,000 খরচ করেছে।

2

আপনার মোট ইমপ্রেশন পান

একই প্রচারাভিযানের দৃশ্যে, পরিবেশিত মোট বিজ্ঞাপন ইম্প্রেশনের জন্য ইমপ্রেশন কলামটি দেখুন।

উদাহরণ

প্রচারাভিযানটি 600,000 ইমপ্রেশন তৈরি করেছে৷

3

সিপিএম সূত্র প্রয়োগ করুন

ইম্প্রেশন দিয়ে খরচ ভাগ করুন, তারপর আপনার Google Ads CPM পেতে 1,000 দিয়ে গুণ করুন।

উদাহরণ

$3,000 ÷ 600,000 × 1,000 = $5.00 CPM

4

বিডিং কৌশল তুলনা করুন

সিপিসি প্রচারাভিযানের সাথে আপনার CPM-ভিত্তিক ফলাফলের তুলনা করুন। যদি আপনার লক্ষ্য হয় ক্লিক, CPC আরও কার্যকর হতে পারে। সচেতনতার জন্য, সিপিএম প্রায়শই জয়ী হয়।

উদাহরণ

GDN-এ $5.00 CPM বনাম $2.50 CPC সহ 0.5% CTR = $5.00 কার্যকর CPM — সমতুল্য খরচ, কিন্তু CPM ইম্প্রেশনের গ্যারান্টি দেয়।

Frequently Asked Questions

গড় Google Ads CPM কত?
Google ডিসপ্লে নেটওয়ার্ক CPM গড় $2–$10৷ YouTube CPM রেঞ্জ $8–$25৷ Google Discovery বিজ্ঞাপনের দাম $5–$15৷ সঠিক হার টার্গেটিং, প্রতিযোগিতা এবং শিল্পের উপর নির্ভর করে।
আমি কখন Google বিজ্ঞাপনে CPM বিডিং ব্যবহার করব?
ব্র্যান্ড সচেতনতা প্রচারের জন্য CPM (বা vCPM — দর্শনযোগ্য CPM) বিডিং ব্যবহার করুন যেখানে আপনি সর্বাধিক দৃশ্যমানতা চান৷ সরাসরি প্রতিক্রিয়া প্রচারের জন্য CPC ব্যবহার করুন যেখানে ক্লিকগুলি বেশি গুরুত্বপূর্ণ৷
Google বিজ্ঞাপনে vCPM কি?
vCPM (দর্শনযোগ্য CPM) শুধুমাত্র ইম্প্রেশনের জন্য আপনাকে চার্জ করে যেখানে বিজ্ঞাপনের কমপক্ষে 50% 1+ সেকেন্ডের জন্য দৃশ্যমান হয় (ভিডিওর জন্য 2 সেকেন্ড)। এটি Google এর প্রস্তাবিত CPM বিডিং কৌশল।
কিভাবে Google Ads CPM কম করবেন?
নষ্ট ইম্প্রেশন কমাতে, প্লেসমেন্ট এক্সক্লুশন ব্যবহার করতে, আরও ভালো ব্যস্ততার জন্য বিজ্ঞাপন ক্রিয়েটিভ অপ্টিমাইজ করতে, বিভিন্ন বিজ্ঞাপনের আকার পরীক্ষা করতে এবং অফ-পিক আওয়ারে বিড করতে লক্ষ্য নির্ধারণকে পরিমার্জন করুন।
Google Ads CPM কি ডিভাইস অনুসারে পরিবর্তিত হয়?
হ্যাঁ। ডেস্কটপ CPM প্রায়ই মোবাইলের চেয়ে বেশি হয়। ট্যাবলেট CPM এর মধ্যে পড়ে। আপনি ডিভাইসের প্রকার অনুসারে খরচ অপ্টিমাইজ করতে ডিভাইস বিড সমন্বয় সেট করতে পারেন।
Google Ads CPM কিভাবে Facebook CPM এর সাথে তুলনা করে?
গুগল ডিসপ্লে নেটওয়ার্ক CPM ($2–$10) সাধারণত Facebook ($5–$15) থেকে কম। যাইহোক, Facebook আরও দানাদার শ্রোতা লক্ষ্যমাত্রা অফার করে, যা নির্দিষ্ট জনসংখ্যার জন্য উচ্চতর CPM-কে ন্যায্যতা দিতে পারে।

বিনামূল্যে বিপণন ক্যালকুলেটর

ডিজিটাল মার্কেটারদের জন্য আমাদের বিনামূল্যের অনলাইন ক্যালকুলেটরের স্যুট অন্বেষণ করুন। প্রতিটি টুল আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারাভিযান পরিমাপ, তুলনা এবং অপ্টিমাইজ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

CPC ক্যালকুলেটর

মোট খরচ এবং ক্লিকের সংখ্যা থেকে অবিলম্বে আপনার প্রতি ক্লিকের খরচ গণনা করুন।

সিপিপি ক্যালকুলেটর

টিভি, রেডিও এবং সম্প্রচার প্রচারাভিযানের পরিকল্পনার জন্য প্রতি পয়েন্টে আপনার খরচ খুঁজুন।

ইমপ্রেশন ক্যালকুলেটর

আপনার বাজেট এবং CPM হার থেকে মোট বিজ্ঞাপন ইম্প্রেশন অনুমান করুন।

eCPM ক্যালকুলেটর

আপনার বিজ্ঞাপনের আয়ের কার্যক্ষমতা পরিমাপ করতে কার্যকর CPM গণনা করুন।

সিপিএম রেট ক্যালকুলেটর

আপনার বিজ্ঞাপন বাজেট থেকে CPM হার এবং পরিকল্পনা ইমপ্রেশন খুঁজুন।

YouTube CPM ক্যালকুলেটর

আয় এবং নগদীকৃত প্লেব্যাক থেকে YouTube বিজ্ঞাপন CPM গণনা করুন।

Google Ads CPM ক্যালকুলেটর

আপনার Google বিজ্ঞাপন প্রদর্শন এবং ভিডিও প্রচারের জন্য CPM গণনা করুন।