CPM ক্যালকুলেটর

CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর

তাৎক্ষণিকভাবে CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর মেট্রিক্স গণনা করতে আপনার প্রচারের বিবরণ লিখুন। প্রচারাভিযানের বিন্যাস তুলনা করুন, বিড অপ্টিমাইজ করুন এবং আপনার বিজ্ঞাপনের বাজেট পরিকল্পনা করুন।

Calculated ROI
0.00%
Net Profit: $0.00
ROI Formula: ((Revenue - Spend) ÷ Spend) × 100

Break-Even Benchmarks

Cost Per Click (CPC) $0.00
Cost Per Acquisition (CPA) $0.00
Margin per Product Sale $0.00
If your CPA is lower than your Average Order Value (AOV), your campaign is profitable!

Campaign Forecast Results

Forecasted Spend $0.00
Forecasted Clicks 0
Forecasted Conversions 0
Estimated Inventory Value
$0.00
Formula: (Impressions ÷ 1,000) × CPM

একটি CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর কি?

একটি CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর সঠিক খরচ-প্রতি-হাজার-ইম্প্রেশনের হার নির্ধারণ করে যেখানে আপনার বিজ্ঞাপন প্রচারাভিযান সমস্ত সংশ্লিষ্ট খরচগুলিকে কভার করার জন্য যথেষ্ট রাজস্ব তৈরি করে — শূন্য লাভ এবং শূন্য ক্ষতির বিন্দু।

এই মেট্রিকটি প্রোগ্রাম্যাটিক বিডিং কৌশলগুলির জন্য অপরিহার্য কারণ এটি আপনার সম্পূর্ণ সিলিংকে সংজ্ঞায়িত করে৷ যদি আপনার ব্রেক-ইভেন CPM হয় $8.40, তাহলে সেই পরিমাণের উপরে যেকোন বিড মানে আপনি প্রতি হাজার ইম্প্রেশনে অর্থ হারাচ্ছেন—যতই কনভার্সন জেনারেট করুন না কেন।

আঁটসাঁট মার্জিন সহ বিজ্ঞাপনদাতারা এবং ট্রাফিক অধিগ্রহণ খরচ মূল্যায়নকারী প্রকাশকরা সর্বোচ্চ বিড সীমা সেট করতে, নতুন ট্র্যাফিক উত্সের মূল্যায়ন করতে এবং উল্লেখযোগ্য বাজেট করার আগে একটি প্রচারাভিযান বা চ্যানেল আর্থিকভাবে কার্যকর কিনা তা নির্ধারণ করতে ব্রেক-ইভেন CPM ব্যবহার করে।

মিল প্রতি রাজস্ব প্রতি 1,000 ইম্প্রেশনে আয়
স্থির খরচ ওভারহেড এবং উত্পাদন ফি
ব্রেক-ইভেন সিপিএম সর্বোচ্চ টেকসই হার

সিপিএম ব্রেক-ইভেন ফর্মুলা

ব্রেক-ইভেন CPM সূত্র আপনার রূপান্তর প্রতি আয়কে রূপান্তর প্রতি প্রয়োজনীয় ইম্প্রেশনের সংখ্যা দ্বারা ভাগ করে, তারপর CPM হার হিসাবে প্রকাশ করতে 1,000 দ্বারা গুণ করে।

ব্রেক-ইভেন CPM = (রূপান্তর প্রতি আয় × রূপান্তর হার) × 10

ব্রেক-ইভেন ক্যালকুলেশনের উদাহরণ

$500
$10 $10,000
100,000
1K 1M
$10.00 ব্রেক-ইভেন CPM $5.00 $10.00 এর নিচে যেকোন CPM লাভ জেনারেট করে; $10.00 এর উপরে মানে প্রতিটি ইম্প্রেশনে ক্ষতি

$500 ÷ 100,000 = 0.005 × 1,000 = $5.00

আপনার ব্রেক-ইভেন সিপিএম কীভাবে গণনা করবেন

প্রচারাভিযানের লাভজনকতা বজায় রাখার সময় আপনার সামর্থ্যের সর্বোচ্চ CPM নির্ধারণ করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

1

রূপান্তর প্রতি আয় নির্ধারণ

প্রতিটি রূপান্তর থেকে আপনি যে গড় আয় বা মুনাফা অর্জন করেন তা গণনা করুন। ই-কমার্সের জন্য, এটি গড় অর্ডার মান। লিড জেনার জন্য, এটি একটি যোগ্য সীসার গড় মান।

উদাহরণ

আপনার গড় অর্ডার মান হল $75 একটি 40% লাভ মার্জিন সহ, যা প্রতি রূপান্তরে $30 লাভ দেয়।

2

ইমপ্রেশন থেকে আপনার রূপান্তর হার গণনা

আপনি প্রতি 1,000 ইম্প্রেশনে কতগুলি রূপান্তর তৈরি করবেন তা নির্ধারণ করুন। এটি আপনার ক্লিক-থ্রু রেট এবং ল্যান্ডিং পৃষ্ঠার রূপান্তর হারকে একত্রিত করে।

উদাহরণ

0.5% এর CTR × ল্যান্ডিং পৃষ্ঠা রূপান্তর 4% = 0.02% ভিউ-টু-রূপান্তর হার, বা প্রতি 1,000 ইম্প্রেশনে 0.2 রূপান্তর

3

ব্রেক-ইভেন সিপিএম গণনা করুন

প্রতি 1,000 ইম্প্রেশনে রূপান্তর দ্বারা আপনার লাভ প্রতি রূপান্তর গুণ করুন। ফলাফল হল সর্বাধিক CPM আপনি অর্থ হারানো ছাড়াই দিতে পারেন।

উদাহরণ

$30 লাভ × 0.2 রূপান্তর প্রতি মিল = $6.00 ব্রেক-ইভেন CPM

4

ব্রেক-ইভেনের নিচে আপনার সর্বোচ্চ বিড সেট করুন

লাভজনকতা নিশ্চিত করতে আপনার প্রোগ্রাম্যাটিক বিড ক্যাপ 20-30% ব্রেক-ইভেন CPM-এর নিচে সেট করুন। এই মার্জিন রূপান্তর হার ওঠানামা এবং ট্র্যাকিং ফাঁক জন্য অ্যাকাউন্ট.

উদাহরণ

$6.00 × 0.75 = $4.50 সর্বাধিক CPM বিড একটি 25% লাভ মার্জিন লক্ষ্যের জন্য৷

Frequently Asked Questions

সিপিএম ব্রেক-ইভেন ক্যালকুলেটরের সূত্র কী?
সূত্রটি নির্দিষ্ট মেট্রিক্সের উপর নির্ভর করে, কিন্তু স্ট্যান্ডার্ড CPM হিসাবে গণনা করা হয়: CPM = (মোট খরচ ÷ ইম্প্রেশন) × 1,000। এটি 1,000 দর্শকদের কাছে পৌঁছানোর খরচ পরিমাপ করে৷
কেন CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর ডিজিটাল মার্কেটিং এর জন্য গুরুত্বপূর্ণ?
CPM ব্রেক-ইভেন ক্যালকুলেটর ব্যবহার করে বিজ্ঞাপনদাতাদের প্রচারাভিযানের দক্ষতা মূল্যায়ন করতে, চ্যানেল জুড়ে বিজ্ঞাপন ব্যয় বরাদ্দ করতে এবং সামাজিক মিডিয়া প্রচারণার সাথে ঐতিহ্যগত প্রদর্শনের তুলনা করতে সহায়তা করে।
আমি কিভাবে আমার বিজ্ঞাপন প্রচারাভিযানের CPM কম করব?
CPM কম করার জন্য, নষ্ট নাগাল কমাতে আপনার টার্গেট অডিয়েন্সকে সংকুচিত করার চেষ্টা করুন, এনগেজমেন্ট স্কোর বাড়ানোর জন্য বিজ্ঞাপন ক্রিয়েটিভ উন্নত করুন এবং সর্বোত্তম ডেলিভারি উইন্ডোর জন্য বিজ্ঞাপনের সময় নির্ধারণ করুন।
আমার বর্তমান CPM ব্রেক-ইভেনের উপরে হলে কী হবে?
আপনি প্রচারে অর্থ হারাচ্ছেন। হয় টার্গেটিং বা বিডিং সামঞ্জস্য করে CPM হ্রাস করুন, আরও ভাল ল্যান্ডিং পৃষ্ঠাগুলির মাধ্যমে রূপান্তর হার বাড়ান, আপসেলের সাথে গড় অর্ডার মান বাড়ান, বা অর্থনীতির উন্নতি না হওয়া পর্যন্ত প্রচারাভিযান থামান।
ব্রেক-ইভেন CPM-এর জন্য আমি কীভাবে গ্রাহকের জীবনকালের মূল্যকে ফ্যাক্টর করব?
সূত্রে গ্রাহকের লাইফটাইম ভ্যালু (CLV) দিয়ে একক-ক্রয়ের আয় প্রতিস্থাপন করুন। যদি CLV $50 এর পরিবর্তে $200 হয়, তাহলে আপনার ব্রেক-ইভেন CPM চারগুণ হবে—দীর্ঘমেয়াদী লাভজনক গ্রাহক অধিগ্রহণের জন্য আরও আক্রমনাত্মক বিডিংয়ের অনুমতি দেয়।
ব্রেক-ইভেন সিপিএম কি সব বিজ্ঞাপন ফর্ম্যাটের জন্য একই?
না। বিভিন্ন বিজ্ঞাপন ফরম্যাটের বিভিন্ন ক্লিক-থ্রু এবং রূপান্তর হার রয়েছে। ভিডিও বিজ্ঞাপনগুলিতে উচ্চতর ব্যস্ততা থাকতে পারে তবে উচ্চতর CPMগুলিও থাকতে পারে৷ উপযুক্ত বিড সীমা সেট করতে প্রতিটি ফরম্যাটের জন্য আলাদাভাবে ব্রেক-ইভেন CPM গণনা করুন।

বিনামূল্যে বিপণন ক্যালকুলেটর

ডিজিটাল মার্কেটারদের জন্য আমাদের বিনামূল্যের অনলাইন ক্যালকুলেটরের স্যুট অন্বেষণ করুন। প্রতিটি টুল আপনাকে আপনার বিজ্ঞাপন প্রচারাভিযান পরিমাপ, তুলনা এবং অপ্টিমাইজ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।